একদিন নেমে আসুক আমাদের সন্ধ্যা


একদিন সন্ধ্যা নামুক আমাদের জন্য। ভীষণভাবে আমাদের জন্য।

যে সন্ধ্যায় যাবতীয় জীবন ও যাপনের নানামাত্রিক ঝামেলা আমরা সামাল দিতে পারবো দারুণ দক্ষতায়। সেই সন্ধ্যায় কোনো ঝামেলা না থাকুক; তা অবশ্য আমরা চাইছি না। যা কখনোই হবে না, তা চেয়েই বা কী লাভ!

একদিন সন্ধ্যা নামুক নরম তুলায় ঘুমানোর আরাম নিয়ে। সেই সন্ধ্যায় চারপাশে বন্ধুদের হৈহোল্লোড় থাকুক বা না থাকুক, কোনোভাবে যাতে বিষণ্ণতার চাদরে আমরা ঢেকে না যাই, প্রার্থনা এ টুকুই।

যা চেয়ে চেয়ে ঘুরে মরছি সারাদিন, পাওয়া যাচ্ছে না তার কিছুই। এই অপ্রাপ্তির অতৃপ্তি নিয়েই আমাদের চোখের কোণ ভরে উঠেছে বয়সবৃদ্ধির চাপে। তবুও আমরা থাকতে চাই প্রাণপ্রাচুর্যে ভরপুর।

একদিন নেমে আসুক আমাদের সন্ধ্যা।

সেই সন্ধ্যায় যাতে কোনোমতেই জোর করে কিছু লিখতে বসতে না হয় আমাদের কারোর। কলম হাতে তুলে নিয়ে সাদা পৃষ্ঠার দিকে তাকালেই যাতে কবিতার বৃষ্টি নামতে শুরু করে আমাদের উপর। সেই রকম সন্ধ্যা নামুক একদিন সত্যি।

যদি সেই সন্ধ্যায় শীতের দাপট থাকে খুব, তাহলে দারুণ হয়। আমাদের হাতে উঠে আসবে একেকটা লাল চায়ের কাপ। সেই ধূমায়িত চায়ে চুমুক দিতে দিতে আমরা হারিয়ে যাবো এই ওই গল্পে।

এই গল্প-আড্ডা ভুলিয়ে দিক আমাদের যাবতীয় অপ্রাপ্তির জ্বালা। ভুলিয়ে দিক অনাদর আর অবহেলায় জীবনে না জড়াতে পেরে জীবনের বাইরের এক কোণে বসে থাকার কষ্ট।

একদিন সত্যি, এই ধরাধামে নেমে আসুক আমাদের সন্ধ্যা।

যে সন্ধ্যার পর থেকে আর কোনো অন্ধকার নামবে না পৃথিবীতে। কোনো দিন না....

Comments